পৃষ্ঠাসমূহ

সোমবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৩

শাহবাগে সাইবার যুদ্ধ ৮

শিবিরের অপপ্রচারের বিরুদ্ধে সাইবার যুদ্ধ
মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের সহকারী সেত্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার ফাঁসির দাবিতে শাহবাগের আন্দোলন সম্পর্কে শিবিরের অপপ্রচারের বিরুদ্ধে আন্দোলনকারীরা সাইবার যুদ্ধের ঘোষণা দিয়েছে।

আন্দোলনকারীরা বলেন, “আমরা পাঁচদিন যাবৎ শাহবাগের এ প্রজন্ম চত্ত্বরে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে আন্দোলন করছি। অনলাইনে সময় দিতে পারছি না। আর এ সুযোগ নিয়ে শিবির শাহবাগের এ সমাবেশ সমন্ধে নানা ধরনের অপপ্রচার চালাচ্ছে।”

আন্দোলনকে পণ্ড করতে জামায়ত ও শিবির প্রতিনিয়ত ফেইসবুক-ব্লগে অপপ্রচার চালাচ্ছে। তাদের দাঁত ভাঙ্গা জবাব দিতেই আন্দোলনরত তরুণ-যুব সমাজ একটি নতুন পেইজ ওপেন করেছে। পেইজটি’র নাম হচ্ছে ‘শাহবাগে সাইবার যুদ্ধ’।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত এক হাজার ২৭৬ জন লাইক করেছে পেইজটিতে।এই পেইজে যারা যুদ্ধাপরাধীর বিচার চাই তারা অংশগ্রহণ করতে পারবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি সংসদ, টিএসসি ভিত্তিক ‘স্লোগান ৭১’র ও ম্যাঙ্গোপিপল (আম জনতা)।

শাহবাগের সর্বশেষ অবস্থা তথ্য পোস্ট করা হচ্ছে পেজটিতে। দেশে ও বিদেশে থেকে সবাই নানা ধরণের মন্তব্য লিখছে। এছাড়া যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে দাবিতে এ যেন এক অন্যরকম যুদ্ধ শুরু করেছে তরুণ প্র্রজন্ম।

শিবিরকে সমুচিত জবাব দেওয়া হচ্ছে পেইজটির মাধ্যমে। মূলত শাহবাগের চলমান আন্দোলনকে শিবির যাতে করে ভিন্নখাতে প্রবাহিত না করতে পারে সেই জন্য তরুণ-প্রজন্ম এই পেজটি ওপেন করেছে।

স্লোগান ৭১’র সাধারণ সম্পাদিকা কানিজ ফাতিমা জুথি বাংলানিউজকে বলেন, “শিবির আমাদের আন্দোলন সংগ্রাম ভিন্নখাতে নিয়ে যাওয়ার জন্য অপপ্রচার চালাচ্ছে। শাহবাগে চলমান আন্দোলনে যোগ দেওয়া মেয়েদের সমন্ধে শিবির নানা ধরণের খারাপ মন্তব্য করছে সাইবারের মাধ্যমে। তাই আমরা বসে থাকতে পারিনা তাদের জবাব দেওয়ার জন্য আমরা এই পেজটি খুলেছি।”

তিনি সকলকে এই পেজের সদস্য হওয়ার জন্য আহ্বান জানান।

তিনি আরো বলেন, “আমরা একদিকে রাজপথে থাকবো আবার অনলাইনেও থেকে শিবিরকে জবাব দেব।”

শিবিরের সাইবার অপপ্রচার বন্ধের জন্য শাহবাগে ওয়াই-ফাই খোলা হবে বলে জানা গেছে।

এসমন্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি সংসদের সভাপতি আব্দুল্লাহ আল-ইমরান বাংলানিউজকে বলেন, “আমরা শাহবাগ চত্বরে যুদ্ধাপরাধীদের বিচারের জন্য দিনরাত পড়ে আছি।অনলাইনে বসতে পারিনি গত পাঁচ দিন যাবৎ। আর এই সুযোগে শিবির আন্দোলনকারীদের বিষয়ে নানা ধরণের অপ্রচার চালাচ্ছে।”

তিনি আরও বলেন, “শিবিরের অপপ্রচারের জবাব দেওয়ার জন্য আমাদের এই আন্দোলন। আগামীকাল থেকে আমরা শাহবাগ চত্বরে ওয়াই-ফাই চালু করব যাতে করে আন্দোলনকারীরা শাহবাগ থেকে শিবিরের বিরুদ্ধে অনলাইনের মাধ্যমে জবাব দিতে পারে।”

(বাংলানিউজটোয়েন্টিফোর.কম)


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন